Breaking News

কাপাসিয়া

কাপাসিয়া উপজেলা

kapasia

নামকরনের ইতিহাসঃ ( সূত্রঃ ডিসিগাজীপুর )
নামকরণঃ সংস্কৃত ও হিব্রু ভাষায় তুলার অপর নাম কার্পাস। হিন্দি ভাষায় কার্পাস। খৃষ্টীয় প্রথম শতাব্দী থেকে এ অঞ্চলে প্রচুর পরিমাণে তুলা উৎপাদিত হতো। প্রচুর পরিমাণে কার্পাস/ তুলা উৎপাদন হওয়ার এই স্থানের নাম করা হয় কাপাসিয়া।
কাপাসিয়া বাংলাদেশের গাজীপুর জেলার অন্তর্গত একটি উপজেলা। ২০০১ সালের আঃ শুমারী রিপোর্ট অনুযায়ী এই উপজেলার মোট জনসংখ্যা ৩২১৪৫৪ জন, যার মধ্যে পুরুষ ১৬২৩০৩ জন এবং মহিলা ১৫৯১৫১ জন ।
এ উপজেলার ভৌগলিক ৯০০.৫৭ পূর্ব ও ২৪০.১০ উত্তর । অবস্থান এই উপজেলার পূর্বে নরসিংদী জেলার মনোহরদী ও শিবপুর উপজেলা এবং পশ্চিমে গাজীপুর জেলার
শ্রীপুর উপজেলা। উত্তরে রয়েছে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া ও ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলা, দক্ষিণে গাজীপুর জেলার কালিগঞ্জ ও নরসিংদী জেলার পলাশ উপজেলা, এই উপজেলার প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ৯০০.৪৮ জন।

কাপাসিয়া উপজেলা আয়তন ৩৫৬.৯৮ বর্গ কিলোমিটার।

নির্বাচনী এলাকা
গাজীপুর-০৪, থানা-০১ টি, মোট ইউনিয়ন সংখ্যা- ১১ টি, মৌজা- ১৬৫ টি, পোস্ট অফিস- ২৮ টি, সরকারী হাসপাতাল-০১ টি । এছাড়াও স্বাস্থ্য কেন্দ্র/ ক্লিনিক-মিউনিটি ক্লিনিক রেয়েছে- ১১ টি ।
এই উপজেলায় বেশ কিছু উল্লেখযোগ্য স্থাপনা ও দর্শনীয় স্থান রয়েছেঃ দ্বার-ই দরিয়া (দরদরিয়া), ধাধাঁরচর, অঙ্গনা এস্টেট, একডালা দুর্গ ইত্যাদি।

Website Design Company in Dhaka, Web page design company in uttara, website design company in uttara

2 comments

  1. “তারেক রহমান আওয়ামী দের আতঙ্কের আরেক নাম।” এই উপমহাদেশে উনার মত একটা ও রাজনৈতিক ব্যক্তিত্ব নেই যার বাবা ছিলেন প্রেসিডেন্ট ও মা ছিলেন প্রধানমন্ত্রী। এতো গুলো গুরুত্বপূর্ণ ও ক্ষমতাশালী পদে থাকা বাবা মায়ের ছেলে হয়ে ও তারেক রহমান যেভাবে বাংলার গণ মানুষের সাথে সহজ ভাবে মিশে গিয়েছিলেন তা বিষ্ময়কর। তিনি যথেষ্ট বিচক্ষণ ও বটে। বাঘের বাচ্চা তো বাঘই হবে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top